Tips and Tricks

RAID ডিস্ক কি? RAID 0, RAID 1, RAID 10 কি?

RAID (Redundant Array of Independent/Inexpensive Disk) : হোস্টিং এর সময় যখন হার্ড ডিস্কের কথা শুনবেন তখন এই RAID শব্দটি সাথে শুনে থাকবেন। এটা হচ্ছে একই ডেটা একাধিক ডিস্কে রাখার একটা প্রযুক্তি। এটা এজন্য করা হয় যাতে একটা হার্ডডিস্ক নষ্ট হয়ে গেলেও অন্য আরেকটি থেকে ডেটা নিয়ে পূর্বাবস্থায় ফেরত আসা যায়। মুলত RAID ব্যবহার করে ডেটা সুরক্ষা বা protection এর জন্য।

RAID 0: ব্যবহার করা হয় দ্রুততার জন্য। এখানে একই ডেটা বিভিন্ন ভাগ হয়ে ডিস্কে (RAID 0 তে ২টি ডিস্ক থাকে) সেভ হয় (এটাকে টেকনিকালি বলে Disk Striping)। এটার পারফমেন্স ভাল হলেও ডেটা সুরক্ষিত নয় কেননা এখানে আসলে ডেটা অন্য কোথাও সেভ থাকেনা (এটাকে টেকনিকালি বলে data redundancy নেই) তাই হার্ড ডিস্ক ক্রাশ করলে সব হারিয়ে গেল।

RAID 1: এটাকে ডিস্ক মিররও (Disk mirroring) বলা হয়। এখানে একাধিক ডিস্ক থাকে এবং ডেটা রিডানডেন্সি (redundancy) আছে। ফলে একটা ডিস্ক ক্রাশ করলেও অন্যটির ডেটা নিয়ে রিস্টোর করা যায়। বেশির ভাগ ডেডিকেটেড হোস্টিং প্যাকেজে RAID 1 ডেটা protection সার্ভিস থাকে। এখানেও দুটি ডিস্ক থাকে।

RAID 10:  এটা সবচেয়ে ভাল। এটাকে RAID 1+0 এভাবেও বলে আবার RAID 0+1 এভাবেও কনফিগার করা যায়। মুলত RAID 0 এবং RAID 1 নিয়ে RAID 10 হয়েছে (মোট ৪টি ডিস্ক থাকে)। এটি অনেক faster এবং ডেটা protection এও বস। এবং অবশ্যই এরুপ হার্ড ডিস্ক নিলে RAID 1+0 নিবেন। RAID 0+1 নিয়েননা। এরুপ আরো আছে RAID 2, RAID 3 ইত্যাদি। মুল ধারনাটুকু আলোচনা করে দিলাম।

Tags

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Related Articles

Comment

Back to top button
Close
Close