DomainHostingWordpress

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য ভাল ব্রান্ডের SSL CERTIFICATE নির্বাচন করবেন?

যদি আপনার ওয়েবসাইট কে Secure এবং নির্ভরযোগ্য দেখাতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটি SSL Certificate সেটআপ করতে হবে।

বিশেষ করে, আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে কোন পণ্য বিক্রয় করতে চান যেমন  E-commerce Bisiness অথবা Customer দের কে আপনার ওয়েবসাইটে Registration ও Login করার অনুমতি দিলেন সেই ক্ষেত্রে SSL Certificate আপনা এবং আপনার গ্রাহকদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে।

অন্যদিকে আপনি একটি ভাল ব্রান্ডের SSL Certificate ক্রয় করে আপনার ওয়েবসাইটের সাথে সেটাপ করতে চাচ্ছেন কিন্তু কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন এবং আপনার ওয়েবসাইটের সাথে কিভাবে SSL Certificate সেটআপ করবেন তার কোন কিছুর সম্পর্কে আপনি জানেন না । তাহলে এটি আপনার জন্য একটি বিব্রতকর বিষয় হতে পারে।

ঠিক আছে চিন্তার কোন কারণ নেই । নিচে আমরা এই বিষয়ে সংক্ষেপে আলোচনা করেছি যাতে করে আপনি সহজে ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন সহ আপনার ওয়েবসাইটের সাথে সেটআপ করতে পারেন।

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন  এই বিষয় জানার আগে, চলুন আগে জেনে নেই SSL Certificate কি এবং কেন আপনার ওয়েবসাইটের জন্য প্রয়োজন সে বিষয়ে একটু ধারনা নেই।

SSL Certificate কি?

মূলত, SSL (Secure Sockets Layer) Certificate হলো একটি Digital Certificate যা Web Browser এবং Web Server  এর মধ্যে একটি Encrypted Secure Connection তৈরি করেআপনার এবং আপনার Customer দের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করে।

এই SSL Certificate সাধারণত ওয়েব পেজে Install করা হয় যা ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য যেমন, Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) নিরাপদে রাখে।

সাধারণত, সেসব ওয়েবসাইটে ‍SSL Certificate আছে যেসব Site Address বা URL এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে URL এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়। SSL Certificate এর একটি ছবি নিচে দেয়া হল-

Certificate মূলত ৩ ধরনের হয়ে থাকে যথাঃ

১। Single Domain,

২। Multi-Domain

৩। Wildcard।

অপরদিকে  SSL Certificate বিভিন্ন Brand এর হয়ে থাকে যেমনঃ Comodo, Comodo positive SSL, Norton, Symantec, Thawte wave, Eset Spl, Geo trust, Rapid SSL, ইত্যাদি। তবে এই সব Brand এর মধ্য সবচেয়ে জনপ্রিয় ও দামের দিক হতে সাশ্রয়ী হলো Comodo Brand।

আশাকরি SSL Certificate কি? এ বিষয়ে অনেকটা জানতে পেরেছেন। আসুন এইবার আপনার ওয়েবসাইটের জন্য যেসব দিক বিবেচনা করে একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক…

১. Brand ও Service সম্পর্কে জেনে নিন

সাধারণত কিছু বাংলাদেশি Vendor বিভিন্ন  আশ্বাসের সাথে SSL সার্টিফিকেট অফার করে থাকে ।  পরবর্তিতে SSL সেটআপ করতে গেলে আপনাকে Dedicated IP ( Shared Hosting এ SSL সেট করা যাবে ) লাগবেই বলে সেটার নির্ধারিত চার্জ নেওয়ার পাশাপাশি SSL Certificate সেটআপ করিয়ে নিতে অতিরিক্ত হিসাবে ৪০০-৫০০ টাকা চার্জ নিয়ে থাকে।  তাই এ বিষয়ে Google Serarch করে বিস্তারিত জেনে নিবেন।

এছাড়া অনেক বিদেশী Brand এর SSL Certificate রয়েছে।  যেগুলো থেকে আপনি সহজেই কিনে নিয়ে সেটআপ করিয়ে নিতে পারবেন।

২. ইস্যুকরণ গতি

আপনার ওয়েবসাইটের জন্য SSL Certificate কত দ্রুত প্রয়োজন? এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা আপনাকে ভাল Brand এর SSL Certificate নির্বাচনে সাহায্য করবে। যদি আপনি অনলাইনে E-commerce Business এর মাধ্যমে পেমেন্ট নেওয়া শুরু করেন তাহলে  অবিলম্বে আপনার ওয়েবসাইটের জন্য SSL  Certificate সেটআপ করতে হবে যাতে করে আপনার এবং আপনার Customer দের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করে।

৩. ওয়ারেন্টিযুক্ত SSL Certificate

ভালো Brand এর ওয়ারেন্টিযুক্ত SSL Certificate সহজেআপনার Customer দের কে বুজিয়ে দেয় আপনি কত গুরুত্ব সহকারে আপনার ওয়েবসাইটের নিরাপত্তা বিষয়ে অবগত আছেন।  যা আপনার Business প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  তাই Websites Security এর জন্য ভালো Brand এর ওয়ারেন্টিযুক্ত SSL Certificate সেটআপ করবেন যাতে করে Online Visitor ওয়ারেন্টির উপর ভিত্তি করে ওয়েবসাইট নিরাপত্তা লেভেল যাচাই করতে পারে।

৪. ওয়েবসাইট সিকিউরিটি সিল

SSL Certificate ক্রয় করার সময় অবশ্যই ওয়েবসাইট Security Seal সহ ক্রয় করবেন কারন এটি আরেকটি দৃশ্যমান নির্দেশক যেটি আপনার ভিজিটরকে Websites Security বিষয়ে আরও আত্মবিশ্বাসী করে তুলবে। এই  Security Seal প্রায়ই Landing Page বা Home Page এ ব্যবহৃত হয় যাতে করে ওয়েবসাইটের সাথে প্রথম Inter Action থেকেই ভিজিটররা নিশ্চিত হয় যে আপনি একটি বিশ্বাসযোগ্য কোম্পানির পণ্য বিক্রয়ে করছেন।  ভিজিটরদের সাথে বিশ্বাস স্থাপন করা, এটি একটি গুরুত্বপূর্ণ দিক যা আপনার পণ্য বিক্রয়ে ব্যাপক ভূমিকা পালন করবে।

পরিশেষে, আমরা সাধ্যমত উপস্থাপনের চেষ্টা করেছি।  আশা করি উপরের টিপসগুলো অনুসরন করে আপনি সহজেই আপনার ওয়েবসাইটের জন্য ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করতে পারবেন।  এছাড়া অতীতে SSL Certificate নির্বাচন করতে গিয়ে যদি কোন সমস্যায় পরে থাকেন তাহলে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । আমরা এ বিষয়ে আপনাকে সাহায্য করবো।

Dollar Buy Sell Web Site Make

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Open chat
1
Hello 🙄
Can we help you?