Web Design

কিভাবে সহজে ব্লগ তৈরি করবেন

বন্ধুরা আমার ব্লগে আপনাকে স্বাগতম।

আসুন জেনে নিই কিভাবে আপনি সহজে একটি ব্লগ তৈরি করবেন। এই ব্লগ তৈরি করতে আমরা কি কি কাজ করব তার একটি লিস্ট আপনাদের বোঝা সুবিধার জন্য দিয়ে দিলাম।
  1. প্রথমে আমরা একটি Gmail তৈরি করব।
  1. Gmail তৈরি করার পর আমরা blogger এ একটি ফ্রি ব্লগ তৈরি করব।
  1. এবং তারপর ব্লগের বিভিন্ন ফিচার নিয়ে আলোচনা করব।
বন্ধুরা ভয় পাবেন না এটি একটি খুবই সহজ কাজ। আমার বর্ণনা অনুযায়ী কাজ করলে খুব কম সময়ের মধ্যে আপনি নিজের জন্য একটি সুন্দর বল্গ বানিয়ে ফেলবেন। এবং সেটিকে আপনার মনের মতো করে সাজিয়ে নিতে পারবেন। আসুন এবারে মূল আলোচনায় ফিরে যাই।
  1. প্রথমে আমরা একটি Gmail তৈরি করবঃ
যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রত্যেকেরই একটি Gmail রয়েছে। যদি থেকে থাকে তাহলে এই স্টেপ্টি বাদ দিয়ে পরের স্টেপে চলে যান। আর যদি না থাকে তাহলে আসুন দেরীনা করে একটি জিমেইল বানিয়ে ফেলি।
Gmail তৈরি করতে প্রথমে আমাদের gmail.com এ যেতে হবে। আপনার ব্রাউজারের এড্রেস বারে gmail.com লিখে এটার দিন। নীচের ছবিতে দেখে নিন কোনটি এড্ড্রেসবার।
ছবি-১
Browser Address Bar
এবারে জিমেইলের লগইন পেজ আসবে। পেজটিএ দেখতে নীচের ছবির মতো। আপনার ব্রাউজার পেজের নীচের দিকে Create an account লিঙ্কে ক্লিক করুন (নীচের ছবিটির নির্দেশ খেয়াল করুন)।
Create an account

কোথাও আটকে গেলে বা যে কোন বিষয়ে জানতে নীচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আপনার মূল্যবান দিতে ভুলবেন না। আপনার মতামত আমাকে আরো অনুপ্রানিত করবে। ধন্যবাদ আপনাকে।

এখন, তাহলে চলুন একটি নতুন Blog সাইট তৈরি করি। প্রথমে ব্লগার.কম এ গিয়ে New Blog বাটনে ক্লিক করি যা Blogger.com এর প্রথম পাতার বাম দিকে অবস্থিত।

এরপর আপনার Browser এ একটি নতুন উইন্ডো আসবে। এখন, আপনাকে আপনার ব্লগ সাইটের বিষয়ভিত্তিক শিরোনাম দিতে হবে কি বিষয়ে ব্লগ লিখবেন।

যেমন, আপনি যদি আপনার ব্যক্তিগত বিষয়ে ব্লগস্পটে ব্লগ খুলতে চান, তাহলে শিরোনাম দিতে পারেন এরকম My Personal Blog ইত্যাদি . এবার আপনাকে আপনার blog এর Domain Address বা সাইটের ঠিকানা দিতে হবে। এমন একটি নাম নির্বাচন করুন যা আপনার Blog বিষয়ের সাথে সম্পর্ক যুক্ত। যেমন, আপনার ব্যক্তিগত Blog হলে নাম দিতে পারেন “mypersonalblog”, এখন আপনার ব্লগের সম্পূর্ণ Address হবে “mypersonalblog.blogspot.com”এরকম। এর আগে আপনি নিশ্চিত হয়ে নিন, আপনার নির্বাচিত ব্লগ নামটি সুলভ , যদি আপনার নির্বাচিত নামটি আগেই কেউ নিয়ে থাকে তাহলে not available দেখবেন আর সুললভ হলে আগে একই নামে কোন ব্লগ না থাকলে সহজেই available দেখতে পাবেন।  সবশেষে, নিচ থেকে আপনার পছন্দনীয় টেম্পলেট বা ডিজাইন নির্বাচন করুন এবং এরপর নিচের Create Blog বাটনে ক্লিক করে অপেক্ষা করুন।
সবকিছু ঠিক থাকলে আপনি ইমেলে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন যে, আপনার Blog সাইট তৈরি হয়ে গেছে। এখন, আপনি আপনার Blog সাইট উপভোগ করতে পারবেন নতুন নতুন আর্টিকেল বা তথ্য লেখার মধ্য দিয়ে।

Domain & Hosting Service

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Wait 15 seconds after Subscribe

Subscribe Youtube Channel before Download this File

DoridroTech

Open chat
1
Hello 🙄
Can we help you?