Money Earning

Google Adsense Bangla Typing Earning

ভাবছেন গুগল হতে আবার কিভাবে আয় করা যাই, তাও আবার লেখালেখি করে। হ্যাঁ, Google Adsense Bangla একটি সুন্দর মাধ্যম যা থেকে আপনি স্মার্ট আয় করতে পারেন। এবার আসুন কিভাবে আয় করা যাই।

আচ্ছা  ধরুন লেখকরা কিভাবে আয় করে, নিশ্চয় জানেন। একজন লেখক যখন বই বের করে, তখন সেই বই যতবার বিক্রি হবে ততবার লেখক টাকা পেতেই থাকবে। কি চমৎকার তাই না!

অর্থাৎ, বইটি লিখেছে একবার কিন্তু সেই বই হতে আয় হবে যতদিন বইটির পাঠক থাকবে। যেমন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, হুমায়ূন আহমেদ তারা কেউ এখন বেঁচে নেই।  কিন্তু তারা যে বই লিখে গেছেন, সেই বই হতে এখনও তার পরিবার টাকা  পেয়ে যাচ্ছে। এবার আমি দেখাব কিভাবে ব্লগ লিখে আয় করবেন।

ওয়েবসাইট এ ব্লগ লেখালেখি করে আয়

এবার আসুন দেখি কিভাবে  ব্লগ লেখে Google Adsense এর  মাধ্যমে আয় করবেন। আপনি নিজে একটা ওয়েবসাইট খুলে অথবা অন্যের ব্লগিং ওয়েবসাইটে লেখা লেখি করে  আয় করতে পারবেন। ভাবছেন কিভাবে ওয়েবসাইট হতে আয় হয়? টেকবাংলা  এবং ফেসবুক এই দুটাই কিন্তু ওয়েবসাইট। ব্যাপারটা হলো ফেসবুক এর অনেক ভিজিটর এবং জনপ্রিয় একটা সাইট যেখান হতে কোটি কোটি ডলার আয় করেছে ফেসবুক প্রতিষ্ঠাতা। একটি ব্লগ সাইট এর যত বেশি ভিজিটর হবে বা লেখাটি যত বেশি পড়া হবে সেই ব্লগটি হতে তত বেশি আয় হবে। এবার আসুন দেখি Google Adsense Bangla কিভাবে কাজ করে।

Adsense কি?

অ্যাডসেন্স মূলত গুগল এর একটা অ্যাড প্রোগ্রাম,  যেখানে পাঠকদের উদ্দেশে অ্যাড প্রদর্শিত হয়। এটা গুগল এর আয়ের একটি বড় মাধ্যম। গুগলে অনেক কোম্পানি, ব্যক্তি অ্যাড দিয়ে থাকে সেই অ্যাড গুলোই গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট এ প্রদর্শন করে। অ্যাড প্রদর্শন করার প্রেক্ষিতে ওয়েবসাইট আর মালিকদের গুগল প্রতিমাসে পে করে থাকে। মূলত এই অ্যাড গুলো ইন্টারনেট ভিত্তিক।

Example

বাংলা ব্লগ সাইট এর জন্য সুখবর, ২৬ সে সেপ্টেম্বর ২০১৭ তে গুগল ঘোষণা করেছে যে, গুগল অ্যাডসেন্স  এখন বাংলা ভাষা সহজেই বুঝতে পারবে। কারন বাংলাদেশ-ভারত সহ অনেকে বাংলা ভাষা ব্যবহার করে থাকে। এটা আমাদের জন্য একটি বড় পাওয়া।

কিভাবে ব্লগ লেখালেখি শুরু করবেন

কোন কিছুতেই কারও প্রথমেই অভিজ্ঞতা থাকে না। যেমন একটা বাচ্চা শিশু যখন হাঁটা শিখে তখন সে বার বার পরে যাই। কিন্তু সে থামে না, আবার উঠে দাঁড়ানোর চেষ্টা করে। এভাবেই একদিন সে সফল হয়। ভাবছেন আমি-ত কোনদিন লেখা লেখি করি নাই তাহলে কিভাবে শুরু করব। খুব সহজ !

আপনি যা জানেন তাই দিয়ে শুরু করেন, আপনার চারপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, যা দেখছেন, কোন বই পরছেন সেই বই এর বিষয় নিয়েও লিখতে পারেন।

প্রথমে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন, এটা আপনার কাছে কঠিন ও হতে পারে। লেখার ভাষাই হইতবা খুঁজে পাবেন না, কিন্তু ধৈর্য না হারিয়ে ৩-৪ টা ব্লগ লেখা লেখি করলেই আপনার সব ঠিক হয়ে যাবে।

কোথাই ব্লগটি পোস্ট করবেন বা লিখবে

ব্লগ সাইট সাধারণত ৩ ধরনের হয়ে থাকে

পেইড ব্লগিংঃ এই ধরনের ব্লগ সাইটকে সাধারণত কাস্টম ব্লগ ও বলে যেখানে আপনর একটি নিজস্ব ডোমেইন থাকবে যেমন DoridroTech.com।  ব্লগ এর যাবতীয় তথ্য সংরক্ষণ করার জন্য  হোস্টিং থাকবে। যার মূল্য হতে পারে ডোমেইন ১০ -২০ ডলার এবং হোস্টিং ৫০-১০০ ডলার প্রতি বছর দেয়া লাগবে।

ফ্রি ব্লগিংঃ প্রথমে আপনার হইতবা ইনভেস্ট করার টাকা থাকবে না তাই আপনি ইচ্ছা করলে ফ্রি ব্লগিং করতে পারেন যেখানে সাইট তৈরি করার জন্য টাকা দেয়া লাগবে না। https://www.blogger.com/  একটি অন্যতম চমৎকার মাধ্যম যেখানে সহজেই আপনার  সুন্দর ব্লগ সাইট তৈরি করতে পারবেন। উদাহরণ https://doridrotech.blogspot.com/

অন্যের ব্লগ সাইট এ লেখালেখি করাঃ আপনি ইচ্ছা করলে অন্য কারও ব্লগ সাইটে লিখতে পারেন। টেক বাংলা বিডি তে ইচ্ছা করলে লিখতে পারেন। আপনার লেখার উপর একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করা হবে। আপনার আর্টিকেল এ আপনর নাম , ছবি ও  সামাজিক যোগাযোগ এর প্রোফাইল লিঙ্ক এ সংযুক্ত করতে পারেন।

ব্লগ লেখার সুফল

ব্লগ লেখার অন্যতম সুফল হল অনলাইনে আপনার সুবিশাল পরিচিতি লাভ করা। আপনার লেখা ভাল  লাগলে আপনার অনুমতি সাপেক্ষে বিভিন্ন পত্র-পত্রিকাই ছাপা হতে পারে। ব্লগে অ্যাড প্রদর্শিত করে আয় করতে পারবেন।  আপনি যে লেখাটি লিখবেন সেটা আপনার একান্ত নিজস্ব এবং   যেকোনো সময় ব্যবহার করতে পারেন।

Domain & Hosting Service

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Wait 15 seconds after Subscribe

Subscribe Youtube Channel before Download this File

DoridroTech

Open chat
1
Hello 🙄
Can we help you?