Domain

ডোমেইন ট্রান্সফার সম্পর্কে বিস্তারিত

নতুন ডোমেইন রেজিস্ট্রেশন করার ৬০ দিনের মধ্যে ট্রান্সফার করা যাবে না, রেজিস্ট্রেশন করার ৬০ দিন পর ট্রান্সফার করতে পারবেন।

ধরুন, A রেজিস্ট্রার কোম্পানি থেকে B রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করেছেন। এখন যদি B রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য কোন রেজিস্ট্রার কোম্পানিতে ট্রান্সফার করতে চান। তাহলে B রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হয়ে আসার ৬০ দিনের ভিতর অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ট্রান্সফার করতে পারবেন না।

কেননা, রেজিস্ট্রার কোম্পানি পরিবর্তন এর জন্য IRTP ট্রান্সফার লক ৬০ দিন থাকবে, ৬০ দিন পর আবার অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ট্রান্সফার করতে পারবেন।

নোটঃ যদি কোন সিরিয়াস ইস্যুর জন্য ৬০ দিনের আগে ট্রান্সফার করার প্রয়োজন হয়। তাহলে রেজিস্ট্রার কোম্পানির সাপোর্টে যোগাযোগ করলে, ৬০ দিনের আগেই IRTP ট্রান্সফার লক ডিজেবল করে ডোমেইন ট্রান্সফার এর জন্য রিলিজ করে দিতে পারে।

ডোমেইন এর মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরে ও ডোমেইন ট্রান্সফার করার জন্য ১৫ থেকে ৩০ দিন পর্যন্ত সময় পাওয়া যায়। এই সময়টি রেজিস্ট্রার কোম্পানিগুলোর উপর নির্ভর করে। আমার পরামর্শঃ মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই ডোমেইন ট্রান্সফার করুন।

ডোমেইন ট্রান্সফার করতে সাধারনত ডোমেইন রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় এবং ডোমেইন ট্রান্সফারের পর ডোমেইন এর বর্তমান মেয়াদ এর সাথে এক বছর সময় যুক্ত করে দেওয়া হয়।

চলুন জেনে নেই ডোমেইন ট্রান্সফার করার নিয়মঃ

  • প্রথমে ডোমেইন ম্যানেজ / কন্ট্রোল-এ প্রবেশ করুন এবং ডোমেইনটি বর্তমান রেজিস্ট্রার থেকে আনলক করুন।
  • অথরাইজেশান কোড / ইপিপি কোড নিতে হবে, এটা আপনি ডোমেইন ম্যানেজ অপশন থেকে পাবেন।
  • নতুন রেজিস্ট্রার কোম্পানিতে ট্রান্সফ্রার অপশনে ডোমেইন নাম ও অথরাইজেশান কোড / ইপিপি কোড দিয়ে ট্রান্সফার শুরু করতে হবে এবং পেমেন্ট করতে হবে।
  • ডোমেইন এর হুইজ চেক করে দেখুন। যদি দেখেন ডোমেইন এর স্ট্যাটাস পেন্ডিং ট্রান্সফার দেখাচ্ছে, তাহলে বুঝবেন ডোমেইন ট্রান্সফার এর কার্যক্রম শুরু হয়েছে।
  • ডোমেইন এর অ্যাডমিন রেজিসট্রান্টে দেওয়া ইমেইল এর ইনবক্স চেক করে, ডোমেইন ট্রান্সফার এর পরবর্তী দিকনির্দেশনা ফলো করুন।

প্রশ্ন, ডোমেইন ট্রান্সফার হওয়ার সময় ওয়েব সাইট লাইভ থাকবে, নাকি অফ থাকবে ?
উওরঃ আপনার ওয়েব সাইট লাইভ থাকবে। নোটঃ অনেক রেজিস্ট্রার কোম্পানির পোর্টালে ডোমেইন ট্রান্সফার সময় নতুন করে নেম সার্ভার দেওয়া অপশন দিবে, সেখানে বর্তমান নেম সার্ভার দিলেই হবে। আবার অনেক রেজিস্ট্রার কোম্পানি বর্তমান নেম সার্ভার অটোমেটিক নিয়ে নিবে।

প্রশ্ন, ডোমেইন ট্রান্সফার সম্পন্ন হতে কত সময় লাগে ?
উওরঃ এই সময়টি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কেননা আপনার ডোমেইন যে রেজিস্ট্রার কোম্পানিতে রয়েছে, সেই রেজিস্ট্রার কোম্পানির উপর সময় নির্ভর করে। রেজিস্ট্রার কোম্পানি ডোমেইন রিলিজ না করা পর্যন্ত ডোমেইন ট্রান্সফার সম্পন্ন হবে না।

তবে বেশির ভাগ রেজিস্ট্রার কোম্পানি ৫ থেকে ৭ দিনের ভিতর ডোমেইন রিলিজ করে দেয়। আবার অনেক রেজিস্ট্রার কোম্পানি কাস্টমারকে সাথে সাথে ডোমেইন রিলিজ করার সুবিধা দেয়।

ডোমেইন ট্রান্সফার এর রিলিজ হওয়ার সময় নিয়ে, আমার নিজের কিছু অভিজ্ঞতাঃ

গোড্যাডি রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ১৫ থেকে ৬০ মিনিট সময় লাগে। নোটঃ গোড্যাডির পোর্টালের পেন্ডিং ট্রান্সফার আউট অপশন থেকে একসেপ্ট করে দিতে হবে।

ইপিক রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ৫ দিন সময় লাগে। আগে ইপিক কোম্পানি কাস্টমারকে সাথে সাথে ডোমেইন রিলিজ করার সুবিধা দিতেন। এখনো হয়তো দেন, তবে তার জন্য কাস্টমার সাপোর্টে জানাতে হবে।

ডায়নাডট রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ১০ থেকে ৩০ মিনিট সময় লাগে। নোটঃ ট্রান্সফার ইমেইল থেকে আই অথরাইজ দিস ট্রানস্ফার করে দিতে হবে।

নেমচিপ রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ১৫ থেকে ৩০ মিনিট সময় লাগে। নোটঃ ট্রান্সফার ইমেইল থেকে অ্যাপ্রুভ করে দিতে হবে।

নেমব্রাইট রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ১৫ থেকে ৬০ মিনিট সময় লাগে। নোটঃ নেমব্রাইট পোর্টালের আউটবাউন্ড ট্রানস্ফার অপশন থেকে অ্যাপ্রুভ করে দিতে হবে।

নেমসিলো রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ১৫ থেকে ৬০ মিনিট সময় লাগে। নোটঃ ট্রান্সফার ইমেইল থেকে অ্যাপ্রুভ করে দিতে হবে।

পাবলিক ডোমেইন রেজিস্ট্রি ( PDR ) রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ৫ থেকে ৭ দিন সময় লাগে।

123 Reg রেজিস্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার হতে ৫ থেকে ৭ দিন সময় লাগে। নোটঃ ট্রান্সফার ইমেইল থেকে অ্যাপ্রুভ করে দিলে ১০ থেকে ৩০ মিনিটের ভিতর ট্রান্সফার হয়ে যাবে।

আশা করছি, এই তথ্যগুলো আপনাদের কাজে আসবে। আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Dollar Buy Sell Web Site Make

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Open chat
1
Hello 🙄
Can we help you?