SEO

ডিজিটাল মার্কেটিং কি এবং কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন

ডিজিটাল মার্কেটিং কি সাধারণত পন্য বা সেবা সমূহকে বিজ্ঞাপনসহ বাজার গবেষনার মাধ্যমে বিক্রয় করার পক্রিয়াকে মার্কেটিং বলে।আর ডিজিটাল মার্কেটিং হল ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল মিডিয়াকে ব্যবহার করে অনলাইন বা ইন্টারনেট এর মাধ্যমে বিভিন্ন পন্য বা সেবার যে মার্কেটিং করা হয় তাকেই ডিজিটাল মার্কেটিং বলে। আর আমরা মার্কেটিং করার জন্য যতো ধরণের পদ্ধতি ব্যবহার করি তাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

আগে আমরা কোন কিছু ক্রয় বিক্রয় করার জন্য বাজরে যেতাম। কিন্তু এখন আমরা ঘরে বসেই যেকোন পন্য ক্রয় বিক্রয় করতে পারি।

ডিজিটাল মার্কেটিং কি কারনে করবেন?

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। এই তথ্য প্রযুক্তির যুগে সবাই এখন প্রযুক্তির সাখে এগিয়ে যাচ্ছে। প্রযুক্তির সাথে সবকিছু পরিবর্তন হচ্ছে। আর এর সাথে পরিবর্তন হচ্ছে ব্যবসা বাণিজ্যগুলোও। তাই তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে আমরা যেকোন কাজ সহজেই করতে পারচ্ছি। সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য ডিজিটাল মার্কেটিং কি করা অনেক জরুরি। তাই ডিজিটাল মার্কেটিং করা দরকার।

কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন?

বর্তমানে ডিজিটাল মার্কেটিং করার জন্য অনেক পদ্ধতি রয়েছে। যেগুলো করে মানুষ অনেক টাকা উপার্জন করতে করতেছে। তাহলে চলোন নিচে দেখে যাক কি কি বিষয়ে আপনার ডিজিটাল মার্কেটিং করতে পারবেন।

* SEO

* Online Advertising

* SMS (Social Media Marketing)

* SEM(Search Engine Marketing)

* Content Marketing

* Mobile Marketing

SEO

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা SEO মূলত আপনার ওয়েবসাইট যেমন (Google, Yahoo, Bing etc) অন্য কোন সার্চ ইঞ্জিন অনুসন্ধানকারী। যা বিভিন্ন সাইটের ফলাফল বা রেজাল্ট সো করায়। আজকের এই প্রতিযোগিতামূলক বাজারে যেকোন পণ্যের মার্কেটিং এর ক্ষেত্রে এসইও এর গুরুত্ব অনেক।কারণ এসইও এর মাধ্যমে কোন ওয়েবসাইটকে র‌্যাং করায় এবং সেই সাইট থেকে যেকোন পন্যের মার্কেটিং করা হয়। যার ফলে এসইও মার্কেটিং করা দরকার। এবং সেই এসইওকে নিয়মিত আপডেট করতে হবে।

SEO আবার দুই ভাগে ভাগ করা হয়।

১। On Page SEO

২।  Off Page SEO

আপনি আপনার ওয়েবসাইট সম্পের্কে যা বলেছেন বা করছেন তা হচ্ছে On Page SEO, অন্যদিকে অন্যরা আপনার ওয়েবসাইটকে যা বলছে তা হল Off Page SEO।

উদাহরণ সরূপ দরুন আপনি একটা প্রোডাক্ট সম্পের্কে অথবা প্রোডাক্ট এর নাম জানতে চাইলেন এর নাম লিখে সার্চ করলেন কোন সার্চ ইঞ্জিনে। তথন প্রথম পেইজে যে ওয়েবসাইট গুলো আসবে বুঝতে হবে সেগুলোতেই আপনার প্রোডাক্টটি আছে। এবং আমরা নিজেদের কথাই চিন্ত করতে পারি ধরুন আমরা  কোন একটা নিদ্দিষ্ট বিষয় নিঢে একটা ওয়েবসাইট তৈরী করলাম। এখন আমাদের ওয়েবসাইট এ আছে এমন কোন প্রোডাক্ট বা ইনফমেশন লিখে কেউ সার্চ করলে আমাদের ওয়েবসাইট টি সার্চ ইঞ্জিন এর ১০নং পেইজ এ আসে, তখনতো আর আমার প্রেডাক্ট খোজার জন্য ১০ নং পেইজে আসবে না। অবশ্যই তা ১ নং পেইজে প্রোডাক্টটি খোজবে। আর এজন্য আমাদের সাইটে ভিজিটর ভাড়াতে হবে এবং এসইও এর সঠিক পদ্ধতি ব্যবহার করতে হবে।

Online Advertising

আমরা অনলইনের মাধ্যমে যে বিজ্ঞাপন প্রচার করি তাই হচ্ছে Online Advertising. Online Advertising বিভিন্ন ধরণের হয়ে থাকে যেমন:-

* Display Advetising

* CPC (Cost Per Click)

* CPV (Cost Per View)

* CPA (Cost Per Action)

Display Advetising টা হল পথে ঘাটে আমরা যে বিলবোর্ড বা বিভিন্ন বিজ্ঞাপন, ব্যানার  দেখতে এটাই মূলত Display Advetising

CPC হচ্ছে বিজ্ঞাপন এর একটা ফর্ম যা ভোক্তাদের কাছে প্রচারমূলক বিপণনের বার্তা হিসাবে যাবে। আর একজন asvertiser তার Add দেওয়ার বিনিময়ে প্রতি ক্লিকে এর জন্য কিছু টাকা বা ডলার দিয়ে থাকেন।

CPV হল সিস্টেম হচ্ছে একটি বিজ্ঞাপন কতবার কি পরিমান বা কত সময় পর্যন্ত ভিউ হয়েছে তার উপর ভিত্তি করে রিভিনিউ দেওয়া।

CPA হচ্ছে আপনি যদি কোন একটি এ্যাকশান কমপ্লিট করতে পারেন তার বিনিময়ে অনলাইন মার্কেট আপনাকে একটা রিভিনিউ দিবে। আর সেই রিভিনিউটা হচ্ছে ($)ডলার যার বাংলা অর্থ হচ্ছে রাজস্ব বা আয়।

SMS (Social Media Marketing)

বর্তমানে আমরা অনেক ধরনের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি যেমন:- Facebook, Twittter, Google Plus, Instagram আরো অনেক রয়েছে। এগুলোকে আমরা সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ এর মাধ্যম বলে থাকি।এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা একজন আর একজন এর সাথে বা বিভিন্ন প্রতিষ্টানের সাথে যোগাযোগের রক্ষার্থে এগুলোকে ব্যবহার করে থাকি। আমারা এই যোগাযোগ মাধ্যমগুলোকে কাজে লাগিয়ে আমরা ডিজিটাল মার্কেটিং করে থাকি।

SEM(Search Engine Marketing)

সার্চ ইঞ্জিন মার্কেটিং এটি একটি ব্যাপক মার্কেটিং কৌশল। যা প্রাথমিকভাবে দেওয়া প্রচেষ্টার মাধ্যমে ব্যবসা ট্রাফিক ড্রাইভ হয়। তাকে আমরা paid সার্চ মার্কেটিং বলে থাকি। আপনার ব্যবসার গঠনশীল এর উপর ভিত্তি করে সাধারনত এ ধরনের মার্কেটিং করা হয়। এক্ষেত্রে কোন PPC অথবা CPC বা CPM মডেম নির্বাচন করতে পারেন। এসইএম সাধারনত বিভিন্ন প্ল্যাটফর্মেলহয়ে থাকে। যেমন Google Ad Words এবং Bing বিজ্ঞপ্তি Yahoo বিং নেটওয়ার্কে বেশি জনপ্রিয়। এছাড়াও এসইএম বিজ্ঞাপন অনুসন্ধান, মোবাইল মার্কেটিং, পুনঃবাজারজাতকরনের ক্ষেত্রে ব্যবহিত হয়। SEM(Search Engine Marketing) বর্তমান অনলাইন মার্কেটিং এর সব চেয়ে সাশ্রয়ী অনলাইন মার্কেটিং যা কিনা আপনার রিটার্ন অন ইনভেস্টমেন্ট ভাড়াতে পারে।

Content Marketing

কন্টেন্ট বলতে আমারা সাধারনত বিভিন্ন ধরণর ব্লগ পোস্ট, ওয়েব পেইজ, প্রোডাক্ট, স্লাইড, ছবি ভিডিও, ই-বুক ইত্যাদি কে বুঝে থাকি। আমারা যখন অনলাইন এ কোন Content নিয়ে মার্কেটিং করি তখন তাকে Content Marketing বলে।

ডিজিটাল মার্কেটিং এর জন্য অবশ্যই Content তৈরী করতে হবে।এমনকি এসইও, সোশ্যাল মিডিয়াগুলোতেও Content এর পয়োজন। Content ছাড়া ডিজিটাল মার্কেটিং সম্ভবই না।

Mobile Marketing

SMS মার্কেটিং, MMS মার্কেটিং, Bluetooth মার্কেটিং, Infared মার্কেটিং এর মাধ্যমে মোবাইল মার্কেটিং করা হয়।আর এগুলোর মধ্যে SMS FOR MOBILE মার্কেটিং পদ্ধতিটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি Vecual জগৎ এর ডিজিটাল যুগের মানুষ। আপনার বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে অনেক ফ্রেন্ড ফলোয়ার থাকতে পারে।তাদেরকে আপিন মেসেজ অথবা শেয়ার করতে পারেন আপনার পোস্টগুলো। হয়তোবা তারাও আপনার প্রোডাক্টের স্বস্ক্রাইবার হতে পারে। যারা আপনার প্রোডাক্টের নিয়মিত স্বাস্ক্রাইবার হয়েছে তাদেরকে আপনি আপনার প্রোডাক্ট সম্পর্কিত বিবরণের মেসেজ পাঠাতে পারেন। আপনার পোস্টটি হবে সম্পুর্ন ফ্রেন্ডিলী, যাতে আপনার স্বাস্ক্রাইবার এমন মনে না করে যে আপনি আপনার প্রোডাক্টি কেনার জন্য তাকে পরোচিতকরছেন। এই মার্কেটিং পদ্ধতিটি খুবই ফ্লেক্সিবল এবং এটি টাকা তৈরীর টুল হিসাবে ব্যবহার হতে পারে।

বড় কাথা হল যদি আমরা Digital Marketing এর কথা ভাবি তাহলে অবশ্যই আমাদের উপরের বিষয়গুলো মাথায় রাখতে হবে। এবং সবগুলো ধাপ পার হওয়ার জন্য সঠিক পদ্ধতি অনুসরণ করতে হবে। তবেই ডিজিটাল মার্কেটিং করা সম্ভব।

Domain & Hosting Service

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Wait 15 seconds after Subscribe

Subscribe Youtube Channel before Download this File

DoridroTech

Open chat
1
Hello 🙄
Can we help you?