Tech News

গুগল তৈরির ইতিহাস এবং Google নাম দেওয়া হয় যেভাবে

বর্তমানে পৃথিবীর সেরা সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল । গ্রাহক যে বিষয়ে সার্চ করুক না কেন তার সাথে সম্পর্কিত সব চাইতে কার্যকর ফলাফল প্রদান করছে গুগল । আমরা কোন কিছু সার্চ করলে সাথে সাথে এই গুগল শত শত রেজাল্ট দেখায় যেগুলো যুক্তিযুক্ত, মানসম্মত এবং যেগুলো সর্বাধিক মানসম্পন্ন রেজাল্ট গুলো উপরে দেখায় । গুগলের শুধুমাত্র সার্চ ইঞ্জিন বাদেও আরো বহুজাতিক ব্যবসা রয়েছে । এবং গ্রাহককে সর্বাধিক সুবিধা প্রদানের মাধ্যমে এটি বিশ্বের এক নম্বর স্থান দখল করে নিয়েছে । এবং গুগলের সেবার মানের কারণে গ্রাহকের এর উপর কৌতুহলও কম নয় । তাহলে আসুন জেনে নেয়া যাক গুগল কিভাবে প্রতিষ্ঠিত হয়েছে এবং এর যাত্রা শুরু হয় কিভাবে এই সম্পর্কে!

ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন এরা ছিলেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএসডির দুজন ছাত্র । তখন সময়টা ছিল ১৯৯৬ সাল।তখনকার সার্চ ইঞ্জিনগুলো ছিল, সার্চ করা বিষয় গুলো কতবার সার্চ ইঞ্জিনের পাতায় এসেছে তার উপর ভিত্তি করে তারা রেজাল্ট দেখাতো।যার ফলে সর্বাধিক যুক্তিযুক্ত ফলাফল পাওয়া যেত না । তাই তাদের বিষয় ছিল এমন একটি সার্চ ইঞ্জিন  বানানোর যা তখনকার বর্তমান সার্চ ইঞ্জিন থেকে ভিন্ন হবে এবং সর্বাধিক যুক্তি যুক্ত ফলাফল দেখাবে।যার ফলে ব্যবহারকারী সর্বাধিক সেবা পাবে ।

এটি সার্চ টার্মের সাথে অন্যান্য ওয়েবসাইট গুলো কতটা সম্পর্কযুক্ত তার ওপর নির্ভর করে ফলাফল দেখাবে । ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন প্রথমে এটিকে পেজরেঙ্ক নামে আখ্যায়িত করেন । এবং তাদের এই সার্চ ইঞ্জিনের নাম রাখা হয় “ব্যাকরাব” এটির নাম এরকম রাখার প্রধান কারণ হচ্ছে,তারা ওয়েবসাইটটি কতটা গুরুত্বপূর্ণ তা বোঝার জন্য ওয়েব সাইটের ব্যাকলিংক যাচাই করত। পরবর্তীতে এর নাম ভুল করে রাখা হয় “googol”এর মানে হচ্ছে একটি সংখ্যার পেছনে 100 শূন্য রয়েছে । আর এরকম নাম করণ করার কারণ হচ্ছে তারা চেয়েছিল ব্যবহারকারীকে বিপুল পরিমাণ তথ্য সরবরাহ করতে ।

প্রথমে যখন সার্চ ইঞ্জিনটি যাত্রা শুরু করে তখন এটি চলত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ওয়েবসাইট এর অধীনে।এবং গুগল এর ঠিকানা ছিল google.stanford.edu এবং z.stanford.edu ১৫ সেপ্টেম্বর ১৯৮৭ সালে googl.com নামে তাদের ডোমেইন নিবন্ধিত হয় এবং তারা কর্পোরেট হিসেবে যাত্রা শুরু করে । এবং তারা গুগল কে পরিচালনা করতো সুজান ওজচিচকি নামক একটি গ্যারেজ থেকে যেটি ছিল তাদের এক বন্ধুর।এবং গুগলে প্রথম নিয়োগ পান স্টানফোর্ডের ফেলো পিএইচডি ডিগ্রি প্রাপ্ত একজন ছাত্র । তাদের একমাসে ১ বিলিয়ন ইউনিক ভিজিটর পার হয় ২০১১ সালের মে মাসে।২০১০ সালের মে মাস হতে যা ছিল ৮.৪ ভাগ বেশি।এবং তার ২০১২ সালে বার্ষিক আয় করেন ৫০ মিলিয়ন ডলার এটি ঘোষনা দেন ২০১৩ সালের জানুয়ারি মাসে । যা ছিল ২০১১ সাল হতে ১২ বিলিয়ন ডলার বেশি ।

Domain & Hosting Service

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Wait 15 seconds after Subscribe

Subscribe Youtube Channel before Download this File

DoridroTech

Open chat
1
Hello 🙄
Can we help you?