Card

NFC Smart Card কি এবং এটি কিভাবে কাজ করে?

আপনি সম্ভবত এটি আগে শুনেছেন এবং এমনকি এমন একটি স্মার্টফোনেরও মালিক হতে পারে যা সেই প্রযুক্তিটি বৈশিষ্ট্যযুক্ত, কিন্তু যাইহোক একটি ফোনে NFC কী? আজকাল বেশিরভাগ স্মার্টফোন নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তি দিয়ে সজ্জিত, যা NFC নামে বেশি পরিচিত। সংক্ষেপে, এটি একটি প্রক্সিমিটি-ভিত্তিক ওয়্যারলেস কমিউনিকেশন স্ট্যান্ডার্ড। ওয়াই-ফাই বা ব্লুটুথের বিপরীতে, তবে, NFC মিথস্ক্রিয়া অত্যন্ত স্বল্প পরিসরে সীমাবদ্ধ। স্মার্টফোন ছাড়াও, আপনি কখনও কখনও ট্যাবলেট, স্পিকার, সংগ্রহযোগ্য এবং এমনকি নিন্টেন্ডো সুইচ এবং 3DS-এর মতো গেমিং কনসোলগুলিতে NFC খুঁজে পেতে পারেন৷

nfc n213 smart card in bangladesh

যদিও এনএফসি কাগজে কিছুটা ক্ষীণ মনে হতে পারে, এর স্বল্প পরিসরের কারণে, এটি এখনও একটি বেশ সুবিধাজনক বৈশিষ্ট্য যা আমাদের মধ্যে অনেকেই প্রতিদিন মঞ্জুর করে। তাই এই নিবন্ধে, আসুন এনএফসি কী এবং এটি কীভাবে কাজ করে তা দ্রুত দেখে নেওয়া যাক। বাস্তব জগতে আপনি কোথায় প্রযুক্তির মুখোমুখি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি তাও আমরা অন্বেষণ করব।

NFC Ntag-213 কি এবং এটি কিভাবে কাজ করে?
আমরা আপনাকে এটি ইতিমধ্যে কি একটি সংক্ষিপ্ত উত্তর দিয়েছি, কিন্তু কিভাবে NFC কাজ করে? এনএফসি কিছু আমূল নতুন প্রযুক্তি নয়। এটি কেবল RFID (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন) প্রযুক্তির একটি বিবর্তন যা ইতিমধ্যে কয়েক দশক ধরে চলে আসছে। আপনি যদি কখনও একটি অফিস বিল্ডিং বা হোটেল রুম অ্যাক্সেস করার জন্য একটি কী কার্ড ব্যবহার করে থাকেন তবে আপনি ইতিমধ্যে এটির সাথে পরিচিত।

RFID এবং NFC উভয়ই ইন্ডাকটিভ কাপলিংয়ের নীতিতে কাজ করে, অন্তত স্বল্প-পরিসর বাস্তবায়নের জন্য। এটি একটি কুণ্ডলী মাধ্যমে একটি বৈদ্যুতিক প্রবাহ পাস করে একটি চৌম্বক ক্ষেত্র উৎপন্ন পাঠক ডিভাইস জড়িত. যখন একটি ট্যাগ (নিজস্ব কয়েল সহ) কাছাকাছি আনা হয়, তখন ক্ষেত্রটি ট্যাগের মধ্যে একটি বৈদ্যুতিক প্রবাহকে প্ররোচিত করে — কোনো তার বা এমনকি শারীরিক যোগাযোগ বাদ দেয়। তারপরে, একবার প্রাথমিক হ্যান্ডশেক সম্পূর্ণ হলে, ট্যাগে থাকা যেকোন ডেটা পাঠকের কাছে বেতারভাবে প্রেরণ করা হয়।

এনএফসি RFID প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি কিন্তু এর ট্রান্সমিশন রেঞ্জ অনেক কম।
আরএফআইডি এবং এনএফসি-র মধ্যে মূল পার্থক্যটি তাদের ট্রান্সমিশন রেঞ্জের মধ্যে রয়েছে যা পূর্বেরটি প্রায়শই দীর্ঘ দূরত্বে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, কিছু অঞ্চল স্বয়ংক্রিয়ভাবে RFID এর মাধ্যমে রাস্তার টোল সংগ্রহ করে। ট্যাগগুলি সাধারণত গাড়ির উইন্ডশীল্ডে লাগানো থাকে এবং আপনাকে কেবল টোল বুথ দিয়ে গাড়ি চালাতে হবে। আরএফআইডি ট্যাগটি শক্তির উত্স দিয়ে সজ্জিত থাকলে একশো ফুট বা তার বেশি দূরত্বে যোগাযোগ হতে পারে।

NFC, যাইহোক, সর্বাধিক পরিসর মাত্র কয়েক সেন্টিমিটার, সর্বাধিক। এবং বেশিরভাগ স্মার্টফোন-সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলিতে, আপনি দেখতে পাবেন যে সফ্টওয়্যারটি শুধুমাত্র যোগাযোগ শুরু করবে যদি শারীরিক যোগাযোগ থাকে। এটি দুর্ঘটনাজনিত ট্রিগারগুলি প্রতিরোধ করার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ এখন যে প্রযুক্তিটি সংবেদনশীল ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়।

আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল যে NFC ডিভাইসগুলি একটি পাঠক বা ট্যাগ হিসাবে কাজ করতে পারে। এই দ্বিমুখী ক্ষমতা আপনাকে সমস্ত ধরণের বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য আপনার স্মার্টফোনের মতো এক টুকরো হার্ডওয়্যার ব্যবহার করতে দেয়।

কোন ডিভাইসে NFC আছে?
এনএফসি এই মুহুর্তে বেশ কয়েক বছর ধরে স্মার্টফোনে একটি প্রধান বৈশিষ্ট্য। নেক্সাস এস ছিল প্রথম অ্যান্ড্রয়েড ডিভাইস যা 2010 সালে এটিকে অন্তর্ভুক্ত করে। অ্যাপল অবশেষে 2014 সালে প্রযুক্তিটি গ্রহণ করে 6 থেকে প্রতিটি আইফোনে এনএফসি উপস্থিত রয়েছে। একইভাবে, পরিধানযোগ্য ডিভাইস, এমআই ব্যান্ডের মতো ফিটনেস ট্র্যাকার থেকে শুরু করে অ্যাপল ওয়াচের মতো স্মার্টওয়াচগুলিও এটি অন্তর্ভুক্ত করে।

আরও দেখুন:- আপনি কিনতে পারেন সেরা স্মার্টওয়াচ

আজকাল, শুধুমাত্র নিম্ন-সম্পন্ন ডিভাইসগুলি NFC এর সাথে আসে না। যে বলে, NFC এর গুরুত্ব অঞ্চলের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সেই লক্ষ্যে, Xiaomi-এর মতো কিছু নির্মাতারা প্রযুক্তির কম গ্রহণের কারণে ভারতের মতো নির্দিষ্ট বাজারে কয়েল বাদ দেয়।

বেশিরভাগ স্মার্টফোন এবং পরিধানযোগ্য আজকাল NFC দিয়ে সজ্জিত।
আপনি NFC দিয়ে কি করতে পারেন?
সাম্প্রতিক বছরগুলিতে NFC গ্রহণ উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। এখানে প্রযুক্তির কয়েকটি জনপ্রিয় ব্যবহার-ক্ষেত্র রয়েছে

ডেটা স্থানান্তর: 2011 সালে অ্যান্ড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ প্রকাশের সাথে সাথে, গুগল অ্যান্ড্রয়েড বিম চালু করেছিল। বৈশিষ্ট্যটি আপনাকে অন-স্ক্রীনে থাকা সমস্ত সামগ্রী বা ডেটা অন্যান্য এনএফসি-সক্ষম ডিভাইসগুলিতে স্থানান্তর করার অনুমতি দেয়। আপনাকে যা করতে হবে তা হল উভয় ডিভাইসের পিছনে স্পর্শ করা এবং স্থানান্তর প্রম্পট গ্রহণ করা। অ্যান্ড্রয়েড বীম সম্প্রতি নিকটবর্তী শেয়ারের পক্ষে রাখা হয়েছিল, যা পরিবর্তে ব্লুটুথ এবং ওয়াই-ফাই ডাইরেক্ট প্রযুক্তি ব্যবহার করে।
মোবাইল পেমেন্ট: Samsung Pay, Google Pay এবং Apple Pay সকলেই যোগাযোগহীন অর্থপ্রদানের জন্য আপনার স্মার্টফোনের NFC চিপ ব্যবহার করে। আজকাল বেশিরভাগ ডেবিট এবং ক্রেডিট কার্ডে ইতিমধ্যেই একটি NFC ট্যাগ অন্তর্নির্মিত রয়েছে৷ ইস্যুকারী ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের অনুমতি নিয়ে উপরে উল্লিখিত অ্যাপগুলি কেবল এই ট্যাগগুলিকে অনুকরণ করে৷ একবার কনফিগার হয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল আপনার স্মার্টফোন বা পরিধানযোগ্য ডিভাইসটিকে কার্ড রিডারের কাছাকাছি নিয়ে আসা।

Google Pay এবং Samsung Pay-এর মতো অ্যাপগুলি যোগাযোগহীন অর্থপ্রদানের সুবিধার্থে NFC ব্যবহার করে।
দ্রুত জোড়া লাগান: NFC-এর সুবিধা এমন ডিভাইসগুলিতে প্রসারিত হয় যেগুলির স্ক্রিন নেই৷ অনেক ওয়্যারলেস স্পিকার এবং হেডফোন আপনার স্মার্টফোনের সাথে পেয়ারিং তথ্য বিনিময় করতে এটি ব্যবহার করে। কিছু ক্যামেরা সহজে ছবি এবং ভিডিও স্থানান্তরের জন্য দ্রুত Wi-Fi ডাইরেক্ট সংযোগ চালু করতে এটি ব্যবহার করে।
পাবলিক ট্রান্সপোর্ট অ্যাক্সেস: হংকং, সিঙ্গাপুর এবং লন্ডন সহ অনেক শহরে পাবলিক ট্রান্সপোর্ট, পাবলিক ট্রানজিটের অ্যাক্সেস কন্ট্রোল মেকানিজম হিসাবে NFC-ভিত্তিক কার্ড ব্যবহার করে। কিছু সিস্টেম এমনকি Google Pay এর মতো পেমেন্ট অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ তাই আপনাকে কার্ডটি বহন করতে হবে না।
আরও পড়ুন: গুগল পে কীভাবে ব্যবহার করবেন

গেমিং: Nintendo ভিডিও গেমের সাথে শারীরিক খেলনা সংযোগ করতে প্রযুক্তি ব্যবহার করে। একটি Amiibo হল অন্য যেকোন অ্যাকশন ফিগার বা ট্রেডিং কার্ডের মতো, এটি ব্যতীত এটিতে একটি এমবেডেড NFC চিপও রয়েছে৷ আপনি যদি তাদের মধ্যে একটিকে নিন্টেন্ডো সুইচ বা 3DS-এর কাছে নিয়ে আসেন তবে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একটি নির্দিষ্ট গেমের জন্য অতিরিক্ত অক্ষর, স্তর বা বোনাস আইটেম মঞ্জুর করে।
হোম অটোমেশন: হোম অ্যাসিস্ট্যান্ট এবং অ্যাপলের হোমকিট সহ কয়েকটি স্মার্ট হোম প্ল্যাটফর্মও NFC সমর্থন করে। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় অ্যাপ ব্যবহার করে, আপনি ডিভাইস বা অটোমেশন নিয়ন্ত্রণ করতে অফ-দ্য-শেল্ফ এনএফসি ট্যাগ কনফিগার করতে পারেন।

এনএফসি বনাম ব্লুটুথ এবং ইউডাব্লুবি: তারা কীভাবে স্ট্যাক আপ করে?
NFC একমাত্র বেতার যোগাযোগ প্রোটোকল থেকে অনেক দূরে। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ডিভাইসে ইতিমধ্যেই ব্লুটুথ এবং আল্ট্রা-ওয়াইড ব্যান্ড UWB এর মতো অনুরূপ প্রযুক্তি অন্তর্ভুক্ত রয়েছে তাহলে কেন আরেকটি অন্তর্ভুক্ত করা হয়েছে?
এনএফসি-এর সবচেয়ে বড় শক্তিগুলির মধ্যে একটি হল সংযোগ স্থাপন করার জন্য জোড়া লাগানো বা ম্যানুয়াল ইনপুট প্রয়োজন হয় না এক সেকেন্ডেরও কম সময় লাগে। বিপরীতে, ব্লুটুথ ডিভাইসগুলিকে একে অপরের সাথে যুক্ত করতে হবে, যা একটি জটিল প্রক্রিয়া।

এনএফসি ব্লুটুথ এবং ইউডব্লিউবি-র তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি শক্তি-দক্ষ কারণ ট্রান্সমিশন পরিসীমা অত্যন্ত সংক্ষিপ্ত। বেশিরভাগ স্মার্টফোন ডিফল্টরূপে এনএফসি রেডিও-সক্ষম করে পাঠানো হয়, যখন ব্লুটুথ বন্ধ করা প্রায়শই প্রথম ব্যাটারি-সংরক্ষণের পরামর্শ।

ব্লুটুথের তুলনায় NFC কম পাওয়ার ক্ষুধার্ত এবং দ্রুত ব্যবহার করা যায়।
প্রকৃতপক্ষে, এনএফসি-এর নিম্ন পাওয়ার ড্রও আইফোনের মতো নির্দিষ্ট ডিভাইসগুলিকে জরুরী পরিস্থিতিতে এটি সক্ষম করার অনুমতি দেয়। এর মানে হল যে আপনার ফোনের রস ফুরিয়ে গেলেও, এটি আপনার ক্যাম্পাস, হোটেল রুম বা গাড়ি অ্যাক্সেস করার জন্য NFC চিপে যথেষ্ট শক্তি পাঠাবে।

আরও দেখুন: ব্লুটুথ সম্পর্কে আপনার যা জানা দরকার

চাবিহীন প্রবেশের জন্য গাড়িগুলি UWB প্রযুক্তি গ্রহণ করতে শুরু করলে, এটি NFC-এর মতো দক্ষ আর কোথাও নেই। সেই লক্ষ্যে, এটি আশ্চর্যজনক নয় যে অনেক অটোমেকাররা পরবর্তীটিকে ফলব্যাক অ্যাক্সেস মেকানিজম হিসাবে প্রয়োগ করে। UWB আরও ব্যয়বহুল এবং বর্তমানে NFC দ্বারা পরিবেশিত বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলির অবস্থানগত নির্ভুলতার প্রয়োজন নেই।

তদ্ব্যতীত, অনেকগুলি NFC ব্যবহার-কেস ইতিমধ্যেই বেরিয়ে এসেছে, এটি স্পষ্ট যে প্রযুক্তিটি নিজের জন্য একটি কুলুঙ্গি তৈরি করেছে। সেই লক্ষ্যে, দত্তক গ্রহণ সম্ভবত এখান থেকে উন্নতি করতে চলেছে।

সচরাচর জিজ্ঞাস্য
প্রশ্নঃ NFC ট্যাগ কি?
উত্তর: একটি NFC ট্যাগ হল একটি ছোট ইন্টিগ্রেটেড সার্কিট যাতে একটি তামার কয়েল এবং কিছু পরিমাণ স্টোরেজ থাকে। এই ট্যাগে ডেটা পড়া বা লেখা যাবে শুধুমাত্র তখনই যখন অন্য NFC ডিভাইসটিকে এটির কাছাকাছি আনা হয় কারণ এতে শক্তির উৎস নেই৷ এনএফসি ডিভাইসের নৈকট্য ট্যাগে শক্তি প্ররোচিত করে এবং ডেটা ট্রান্সমিশন সক্ষম করে।

প্রশ্নঃ NFC রিডার কি?
উত্তর: যে কোনো চালিত ডিভাইসের নিজস্ব NFC কয়েল (যেমন একটি স্মার্টফোন বা ট্যাবলেট) একটি NFC রিডার হিসেবে কাজ করতে পারে। রিডার ডিভাইসটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি করতে এর ব্যাটারি ব্যবহার করে, যা এটির কাছাকাছি আনা যেকোনো ট্যাগকে শক্তি দেয়। পাঠকের আরেকটি সাধারণ উদাহরণ হল একটি পেমেন্ট টার্মিনাল, যা একটি ডেবিট বা ক্রেডিট কার্ড প্রমাণীকরণের জন্য NFC ব্যবহার করে।

প্রশ্নঃ আইফোনে কি NFC আছে? এনএফসি অ্যান্ড্রয়েড ডিভাইস সম্পর্কে কি?
উত্তর: 2014 সালে iPhone 5S থেকে প্রকাশিত প্রতিটি iPhone মডেলের মধ্যে NFC হার্ডওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে। অ্যান্ড্রয়েডের জন্য, বেশিরভাগ মিড-রেঞ্জ এবং প্রিমিয়াম ডিভাইস এনএফসি সমর্থন অফার করে। বৈশিষ্ট্যের উপলব্ধতা নির্ধারণ করতে আপনি নির্মাতার ওয়েবসাইট বা স্বাধীন পর্যালোচনার সাথে পরামর্শ করতে পারেন।


প্রশ্নঃ আমার ফোনে কি NFC আছে এবং আমি কিভাবে বলতে পারি?
উত্তর: আপনি যদি একটি সাম্প্রতিক আইফোনের মালিক হন (2015 বা তার পরে), এতে অবশ্যই NFC-এর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার রয়েছে৷ অ্যান্ড্রয়েডে, আপনি সেটিংস অ্যাপে প্রবেশ করতে পারেন এবং তারপরে “সংযুক্ত ডিভাইস” বা “নেটওয়ার্ক এবং শেয়ারিং” সাব-মেনুগুলির অধীনে NFC সন্ধান করতে পারেন৷ সাম্প্রতিকতম অ্যান্ড্রয়েড ফোন এনএফসি সমর্থন করে।

প্রশ্ন: আমার ফোন বা অন্য NFC ডিভাইসে NFC মানে কি?
উত্তর: NFC মানে নিয়ার ফিল্ড কমিউনিকেশন। এটি এমন একটি প্রযুক্তি যা রেডিও তরঙ্গ ব্যবহার করে স্বল্প দূরত্বে ওয়্যারলেস ডেটা প্রেরণের অনুমতি দেয়।

প্রশ্ন: আমি কীভাবে একটি আইফোনে NFC চালু করব?
উত্তর: আপনাকে আইফোনে NFC চালু করতে হবে না। iOS স্বয়ংক্রিয়ভাবে অ্যাপল পে-এর মতো অ্যাপ্লিকেশানগুলির জন্য NFC টগল করবে যখনই প্রয়োজন হবে৷

প্রশ্ন: আমি কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোনে NFC চালু করব?
উত্তর: সেটিংস অ্যাপে যান এবং তারপর “সংযুক্ত ডিভাইস” বা “নেটওয়ার্ক এবং শেয়ারিং” সাব-মেনুর অধীনে NFC সন্ধান করুন৷ বিকল্পভাবে, আপনি আপনার সেটিংসে অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে পারেন।

প্রশ্ন: আমি কীভাবে আইফোনে NFC বন্ধ করব?
উত্তর: আপনি স্পষ্টভাবে একটি iPhone এ NFC বন্ধ করতে পারবেন না। বৈশিষ্ট্যটি সর্বদা ডিফল্টরূপে চালু থাকে। ভাল খবর হল এটি খুব কম ব্যাটারি খরচ করে, তাই আপনি Wi-Fi বা ব্লুটুথের মতো NFC বন্ধ করে খুব বেশি সুবিধা পাবেন না।

প্রশ্ন: আমি কিভাবে Android এ NFC বন্ধ করব?
উত্তর: আপনি সেটিংস অ্যাপে একটি টগল ফ্লিপ করে Android এ NFC বন্ধ করতে পারেন। ‘সংযুক্ত ডিভাইস’ বা ‘নেটওয়ার্ক এবং শেয়ারিং’ সাব-মেনুর অধীনে NFC সন্ধান করুন। বিকল্পভাবে, আপনি অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে পারেন.

প্রশ্ন: NFC মোবাইল পেমেন্ট কি?
উত্তর: আপনার স্মার্টফোন Google Pay, Samsung Pay এবং Apple Pay-এর মতো অ্যাপ ব্যবহার করে যোগাযোগহীন ডেবিট বা ক্রেডিট কার্ডের অনুকরণ করতে NFC ব্যবহার করতে পারে। পেমেন্ট টার্মিনালগুলি NFC ব্যবহার করে তাই আপনার স্মার্টফোনটি মূলত আপনার কার্ডে সঞ্চিত ডেটা অনুকরণ করে। শুধুমাত্র অ্যাকাউন্টধারীই তাদের কার্ড যোগ করতে পারেন কারণ এই প্রক্রিয়ায় ব্যাঙ্কের সাথে প্রমাণীকরণ জড়িত।

Domain & Hosting Service

DoridroTech

Get all Tech News, Freelancing Tips, Computer Tips, Earn Money Online Tips in Bangla, Latest Tech News of Bangladesh, Domain Registration, Web Hosting, Web Design and Development.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Domain & Hosting Service
Back to top button
Wait 15 seconds after Subscribe

Subscribe Youtube Channel before Download this File

DoridroTech

Open chat
1
Hello 🙄
Can we help you?